বুধবার, ১৮ মে ২০২২, ০৭:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন : চূড়ান্ত লড়াইয়ে আজ মুখোমুখি ম্যাক্রোঁ ও লা পেন

  • প্রকাশের সময় : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ২৯ বার দেখেছে

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে আজ রোববার ‘রান-অফ’ ভোটিং ব্যবস্থার চূড়ান্ত দফার ভোট অনুষ্ঠিত হবে। ফ্রান্সের মধ্যপন্থি বর্তমান প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এবং চরম ডানপন্থি মেরিন লা পেনের মধ্যে নির্বাচনের প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে। বার্তা সংস্থা এএফপির বরাতে সংবাদ সংস্থা বাসস এ খবর জানিয়েছে।

ভোটগ্রহণ শুরু হবে আজ স্থানীয় সময় সকাল ৮টায় (বাংলাদেশ সময় দুপুর ১২টা) এবং প্রায় ১২ ঘণ্টা পরে ভোটদান শেষ হবে৷

ফলাফল যাই হোক না কেন, এমানুয়েল ম্যাক্রোঁ স্থানীয় সময় আজ সন্ধ্যায় আইফেল টাওয়ারের পাদদেশে একটি মঞ্চ থেকে ভোটারদের উদ্দেশে ভাষণ দেবেন।

মেরুকরণ ও তিক্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনি প্রচার শেষে পাঁচ বছর দেশ শাসন করার জন্য আজ লড়বেন এমানুয়েল ম্যাক্রোঁ ও মেরিন লা পেন। এর আগে গত ১০ এপ্রিল প্রথম দফা ভোট অনুষ্ঠিত হয়।

ফ্রান্সের মধ্যপন্থি বর্তমান প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ (ডানে) এবং চরম ডানপন্থি প্রার্থী মেরিন লা পেন। ছবি : সংগৃহীত

আজকের রান-অফ ভোটে ম্যাক্রোঁর পুননির্বাচিত হওয়ার সম্ভাবনা বেশি। জনপ্রিয়তার নিরিখে ইঙ্গিত রয়েছে যে, লা পেনের বিরুদ্ধে এক-দফা নির্বাচনি বিতর্কে ম্যাক্রোঁ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পারফরম্যান্সের মাধ্যমে সুবিধাজনক অবস্থানে রয়েছেন।

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ও তাঁর মিত্ররা গত সপ্তাহে জোর দিয়ে বলেছেন—যুক্তরাজ্যের ব্রেক্সিট এবং যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার উত্থানের মতো ফ্রান্সেও তেমন ধাক্কা এড়াতে এবারের ভোট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

লা পেন নির্বাচনে জিতলে গোটা ইউরোপেই তোলপাড় তৈরি হবে। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ এবং ইউরোপীয় ইউনিয়নের বামপন্থি নেতারা ম্যাক্রোঁকে বেছে নেওয়ার জন্য ফ্রান্সের জনগণের প্রতি অনুরোধ করেছেন।

ফ্রান্সের নির্বাচনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আরও একটি কারণে। নির্বাচনে লা পেন বিজয়ী হলে, তিনি হবেন আধুনিক ফ্রান্সের প্রথম চরম ডানপন্থি নেতা ও নারী প্রেসিডেন্ট। আর, ম্যাক্রোঁ নির্বাচিত হলে, তিনি হবেন দুই দশকের মধ্যে প্রথম পুনরায় নির্বাচিত ফরাসি প্রেসিডেন্ট।

ফ্রান্সের মূল ভূখণ্ডে আজ গ্রিনিচ মান সময় সকাল ৬টায় ভোট শুরু হবে এবং ১২ ঘণ্টা পরে তা বন্ধ হবে। তবে, বিশ্বব্যাপী বিস্তৃত ফরাসি অঞ্চলে ভোটারেরা প্যারিস সময়ের আগে ভোট দেওয়া শুরু করেছেন। শনিবার উত্তর আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল থেকে শুরু হয়ে প্রশান্ত মহাসাগরীয় এবং এরপর ভারত মহাসাগরীয় অঞ্চলে ভোট হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ